0
সদ্যোজাত শিশুর ক্রন্দন - পেটবেদনা (Crying of New-born Infants - Colic):

সদ্যোজাত শিশুর সামান্য ক্রন্দনে উদ্বিগ্ন হইবার হেতু কিছু নেই। কারণ ইহাতে তাহার ফুসফুসে বায়ু প্রবেশে সহায়তা করে, ফুসফুসকে বিস্তারিত করে এবং শ্বাসপ্রশ্বাসে সহায়তা করে। সুতরাং শিশুর পক্ষে ইহা মঙ্গলের বিষয় কিন্তু অত্যধিক ক্রন্দন স্বাভাবিক নহে এবং তাহার কারণ নির্ণয় করিয়া প্রতিবিধান করা কর্তব্য। শিশু যদি কোঁথাইয়া কোঁথাইয়া কাঁদে এবং হাঁটু গুটাইয়া উপরের দিকে রাখে, তাহা হইলে তাহার পেটবেদনা বুঝিতে হইবে। এস্থলে অন্যান্য উপসর্গহেতু ক্রন্দনের সহিত ইহার পার্থক্য বিচার প্রয়োজন। যেমন, দাঁত উঠার সময়ে শিশু যদি মুখে আঙ্গুল দেয় এবং থাকিয়া থাকিয়া কাঁদিয়া উঠে তাহা হইলে দন্তোভেদ বুঝিতে হইবে। যদি কানে হাত দেয় এবং তীব্রস্বরে কাঁদে তাহা হইলে তাহার কানে বেদনা বুঝিবে। বুকের বেদনায় শিশু কাশিতে কাশিতে কাঁদে, নিউমোনিয়ায় কোঁকাইয়া কোঁকাইয়া কাঁদে এবং ব্রঙ্কাইটিসে কর্কশ স্বরে কাঁদে। মস্তিষ্ক-প্রদাহে শিশু একবার তীব্রস্বরে কাঁদে, পরক্ষণেই কোঁকাইয়া কাঁদে। অথবা ক্ষুধা, নিদ্রা পাইলে বা ক্রোধ হইলেও শিশু কাঁদে। ক্রোধে তাহার ক্রন্দন প্রচণ্ড, ক্ষুধায় সে উচ্চক্রনদন করে এবং হাত দিয়া মাতার স্তন অন্বেষণ করে। নিদ্রাকালে তদ্রাযুক্ত ক্রন্দন প্রকাশ।

সদ্যোজাত শিশুর ক্রন্দন - পেটবেদনা (Crying of New-born Infants - Colic)
সদ্যোজাত শিশুর ক্রন্দন - পেটবেদনা (Crying of New-born Infants - Colic)


পেটবেদনার জন্য ক্রন্দনে লক্ষণানুসারে, নিম্নলিখিত ঔষধগুলি ব্যবহৃত হইবে-
একোনাইট (Aconite) - অস্থিরতার সহিত ক্রন্দন এবং জ্বর-জ্বরভাব।

বেলেডোনা (Belladonna) - দীর্ঘস্থায়ী ক্রন্দন, অনিদ্রা, কাঁদিতে কাঁদিতে শিশুর চোখ মুখ লাল হইয়া উঠে।

ক্যামোমিলা (Cammomila) - অজীর্ণতা হেতু পেটবেদনা। মোচড়ান বেদনা, শিশু পা গুটায় এবং সমস্ত শরীর মোচড়ায়। সাদা, হরিদ্রাভ বা সবুজাভ অর্থাৎ মলযুক্ত উদরাময় বর্তমান থাকিতে পারে। অনিদ্রা ইহার আরেকটি লক্ষণ।

কফিয়া (Cofea) - কোন উত্তেজনা বা উপাদাহ হইতে ক্রন্দন আরম্ভ। হঠাৎ নিদ্রা বা বিশ্রাম হইতে প্রবল ক্রন্দন, শিশু ঘুমাইবার চেষ্টা করে কিন্তু পারে না।

কলোসিন্থ (Colocynth) - পেটে তীব্র বেদনার জন্য শিশুর ক্রন্দন, পা দুইটি উঁচু করিয়া শিশু চিৎকার করে, থাকিয়া থাকিয়া বেদনার বৃদ্ধি, বায়ু-নিঃসরণ অথবা মলত্যাগে বেদনার সাময়িক উপশম।

ম্যাগ-ফস (Mag phos) - পেটে অত্যান্ত কামড়ানি বেদনায় শিশু অনবরত কাঁদে এবং পা গুটাইয়া থাকে। পেটে একটু চাপ দিলে, ঘষিলে, তাপ প্রয়োগ করিলে, অথবা বায়ুনিঃসরণে বেদনার উপশম। শিশুদের পেটবেদনার ইহা একটি উৎকৃষ্ট ঔষধ।

নাক্স ভমিকা (Nux vomica) - কোষ্ঠবদ্ধতা, পেটে বায়ু জমিয়া পেট-বেদনা (Flatulent colic)- সেজন্য শিশু প্রচন্ডস্বরেই ক্রন্দন করিতে থাকে, পা গুটায়।

পালসেটিলা (Pulsatila) - অতিরিক্ত আহারের জন্য পেট গরম হইয়া পেট বেদনা এবং তজ্জন্য শিশুর ক্রন্দন, উদরাময়, অথবা কোষ্ঠবদ্ধতাও থাকিতে পারে।

রিউম (Reum) - পেটে কামড়ান বেদনা, প্রবল চীৎকার এবং অনিদ্রা, টকগন্ধযুক্ত সামান্য মলত্যাগ - তাহাতে পেটের গোলমাল দূর হয় না।

লেখক - ডাঃ এস এম ভড়, বিএইচএমএস 
Next
This is the most recent post.
Previous
Older Post

Post a Comment

 
Top