0
ওজন কমানোর সহজ উপায়ঃ
স্থূলতা বা ওজনাধিক্য শব্দটির সাথে আমরা কম বেশি সবাই পরিচিত। কারণ এটি এখন বহুল আলোচিত একটি বিষয়। নাগরিক জীবনে কারও কারও ক্ষেত্রে স্থূলতা বোঝা হয়ে দাড়িয়েছে। ওজনাধিক্যের জন্য বিভিন্ন শারীরিক, মানসিক ও সামাজিক সমস্যা দেখা দেয়। তাই আমরা সকলেই ওজনাধিক্য নিয়ন্ত্রণ করতে চাই। কিন্তু দেখা যায় বিভিন্ন কারণে ওজন নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। আসলে ওজন নিয়ন্ত্রণের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন ব্যক্তির নিজস্ব ইচ্ছা এবং চেষ্টা। আসুন আমরা ওজন নিয়ন্ত্রনে রাখার সহজ কয়েকটি টিপস জেনে নেই।

Easy way to loss of weight
Easy way to loss of weight


* প্রত্যেক বেলা খাবার আগে অবশ্যই এক গ্লাস পানি পান করুন।

* খাবারের সময় প্রিয় বা খাবার দেখে উদরপূর্তি করে না খেয়ে আধপেট খান বা পেট খালি রেখে খান।

* অবশ্যই চর্বিজাতীয় খাবার বাদ দিয়ে খান। বিশেষ করে মাংস ও মাছের চর্বি,  মাখন, ঘি, পনির ইত্যাদি।

* ক্ষুধা না পেলে কখনই খাবনে না।

* বন্ধুদের সাথে সেলিব্রেট করার সময় বা বাজি ধরে খাবার না খেয়ে বরং কোথাও ঘুরে আসুন।

* ফাস্টফুড (Fast food) জাতীয় খাবার এড়িয়ে চলুন। কারণ, ফাস্টফুডে উচ্চক্যালরী ( High caloric ) ও উচ্চ ফ্যাটবহুল খাবার। এসব খাবারের সাথে আপনি নিজের অজান্তেই প্রয়োজনের চেয়ে বেশি ক্যালরী গ্রহণ করে ফেলেছেন।

* যতটা সম্ভব হাঁটাহাঁটি করুন। যেমন, উপরে উঠতে লিফট ব্যবহার না করে সিঁড়িতে চলুন এবং কাছাকাছি দূরত্বে কোথাও হেঁটে যান।

* স্ন্যাকস বা হালকা খাবার হিসেবে ফল খাওয়ার অভ্যাস করুন।

* কারো আশায় কাজ ফেলে না রেখে নিজের ছোট খাট কাজগুলো নিজেই করুন। যেমন-এক গ্লাস পানির জন্য কাউকে না বলে নিজেই গিয়ে নিয়ে নিন।

* অনেকেই বলেন, সময়ের অভাবে এক্সারসাইজ বা ব্যায়াম করতে পারে না, তাই যখনই সময় পাবেন ফ্রিহ্যান্ড ( Free hand ) কিছু এক্সারসাইজ করুন। যেমন-সকালে ঘুম থেকে উঠে বিছানাতে বসেই কিছু ফ্রিহ্যান্ড এক্সারসাইজ করতে পারেন।

* সপ্তাহে অন্তত একদিন নিজের ওজন মাপুন। কারণ, ওজন যদি স্বাভাবিক থাকে সেটা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করতে হবে।

আসুন আমরা স্থূলতাকে ভয় না পেয়ে সহজ ভাবে একে নিয়ন্ত্রণের চেষ্টা করি। কারণ, স্থূলতা বা ওজনাধিক্য থেকে পরবর্তীতে বিভিন্ন বিশেষ করে হূদরোগ, হাইপার-টেনশন বা উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ইত্যাদি রোগ দেখা দিতে পারে। এ ক্ষেত্রে ব্যক্তির ইচ্ছার সাথে সাথে বন্ধুত্বপূর্ণ পরিবেশও একান্ত কাম্য।

Post a Comment

 
Top