0
স্পোর্টস মেডিসিন এবং হোমিওপ্যাথি ( Sports medicine and Homeopathy )

জীবন ও জীবিকার জন্য মানুষ বিভিন্ন পেশায় নিয়োজিত। জীবিকার সন্ধানে মানুষ দেশ থেকে দেশান্তরে যাচ্ছে। কেউ শখের বশে, কেউ আমোদ-প্রমোদের জন্য অথবা কেউ জীবন ধারণের জন্য অন্যান্য পেশার মত খেলা-ধুলাকে বেছে নিয়েছে। তাই অন্যান্য পেশার মত খেলাধুলাকেও মানুষের জীবনে অর্থ উপার্জনের একটা মাধ্যম হিসেবে সারা বিশ্বে বিশেষ স্থান দখল করেছে। অন্যান্য পেশায় যেমন মানুষের স্বাস্থ্যের ঝুকি, আকস্মিক দুর্ঘটনা বা বিপদ রয়েছে, খেলাধুলাও তেমনি দৈব দুর্ঘটনা বা স্বাস্থ্যের ঝুকি রয়েছে। বিভিন্ন শিল্প কারখানায় যেমন স্বাস্থ্যের বিরাট ঝুকির সঙ্গে তার প্রতিরোধের ব্যবস্থা রয়েছে তেমনভাবে কেউ খেলাধুলার কারণে স্বাস্থ্যের ঝুকি নিয়ে ভাবেনি। কিন্তু শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের চেয়ে কোন ভাবেই খেলোয়াড়দের স্বাস্থ্য ঝুকি কম নয়।

Sports medicine and Homeopathy
Sports medicine and Homeopathy


যা হোক, বিভিন্ন কলকারখানা, শিল্প প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক শ্রেণীর পেশাগত অসুস্থ্যতার সঙ্গে খেলোয়াড়দের অসুস্থ্যতার প্রকৃতি ভিন্ন। খেলোয়াড়দের পরিশ্রমে যদিও তাদের অভ্যন্তরিন দেহের রক্ত সঞ্চালন ক্রিয়া সুষম হয়, এবং দেহস্থ রোগ প্রতিরোধ ক্ষমতা ( Immunological defence ) বৃদ্ধি করে দেহ ও মনের স্বাস্থ্যের সমন্বয় সাধন করে। কিন্তু অন্যান্য পেশার ক্ষেত্রে এরুপ কোন উল্লেখযোগ্য প্রতিক্রিয়া নেই বরং স্বাভাবিক কাজের মধ্যেই কাজের প্রকৃতি অনুযায়ী কর্মরত শ্রেণী সম্প্রদায় তরুণ এবং ( Acute and chronic ) পুরাতন রোগে আক্রান্ত হয়। এটাই Occupational hassard.
একজন খেলোয়াড়ের ( Sports man ) তার নিজস্ব বিশেষ ধরনের পেশাগত অসস্থ্যতা আছে যার উপর উল্লিখিত বিষয়গুলির ( Immunity, metabolic process etc ) কিঞ্চিত বা কোন প্রভাব নেই। ফল স্বরুপ পৃথিবীর অধিকাংশ উন্নয়নশীল দেশে চিকিৎসা ক্ষেত্রে বিশেষ ধরনের চিকিৎসা ব্যবস্থার উদ্ভব হয়েছে তাকে বলা হয় - Sports medicine (স্পোর্টস মেডিসিন)।
সধারণভাবেই এলোপ্যাথি চিকিৎসার উপর নির্ভর করেই এর উদ্ভব। হোমিওপ্যাথি এবং অন্যান্য প্রচলিত চিকিৎসা পদ্ধতি এই ক্ষেত্রে খুব একটা ভূমিকা রাখেনি।
আমি হোমিওপ্যাথিক চিকিৎসক হিসেবে মনে করি অন্যান্য পদ্ধতির চেয়ে Sports medicine এর ক্ষেত্রে হোমিওপ্যাথির ভূমিকা কোন অংশে কম নয়। অন্যান্য চিকিৎসা পদ্ধতি সমভাবে ভাল বা অধিকতর ভাল কিন্তু এখানে আমার উদ্দেশ্য Sports medicine হিসেবে অন্যান্য চিকিৎসা পদ্ধতির তুলনায় হোমিও ঔষধ অধিকতর কার্য্যকরি ভূমিকা রাখতে পারে এটাই প্রমান করা।
Sports medicine হিসেবে হোমিও ঔষধ যে বিশেষ এবং অধিক কার্য্যকরী ( effective ) এর বিশ্লেষন করতে আমি দুইটি ক্ষেত্রে নির্দিষ্ট করে নিয়েছি।
১. খেলোয়াড় এর শরীর বৃত্তিয় ক্ষেত্র ( Physiological field ).
২. খেলোয়াড় এর মনোদৈহিক ক্ষেত্র ( Psycho somatic field).

১. খেলোয়াড় এর শরীর বৃত্তিয় ক্ষেত্র ( Physiological field ):
(ক) খিচুনী(Spasm):
একজন খেলোয়াড় তার প্রশিক্ষনকালীন সময়ে প্রায়ই রাতের বেলা Calf muscle - এ খিচুনীতে আক্রান্ত হয়। প্রায় সব ক্ষেত্রেই অল্প সময়ের মধ্যে কোন রকম আনুষঙ্গিক চিকিৎসা ছাড়াই Arnica ঔষধটি উক্ত খিচুনী আরোগ্য করতে পারে। খুব অল্প সংখ্যক খেলোয়াড় আছে যারা পুরাতন রোগ (Chronic affairs) হিসেবে Cramp বা খিচুনীতে আক্রান্ত হয়। এদের মধ্যে কেউবা শীতের সময়ে কেউ গরমকালে কেউ বৃষ্টির সময়ে বা ফ্যানের বাতাসেও আক্রান্ত হয়। খেলোয়াড় এবং তার আক্রমনের প্রকৃতি বা ধাপ অনুসারে নিম্নের ঔষধগুলি বিভিন্ন মাত্রা ও শক্তিতে Cramp - এ ব্যবহৃত হয়।
Arnica, Cuprum met, Camphora,  Nux vom,  Rhus tox .

(খ) পেশীতে ব্যথা ( Muscular pain ):
১ম দিন প্রশিক্ষনের পর অথবা ২য় দিন প্রশিক্ষনের শুরুতে একজন খেলোয়াড় সারা শরীরে প্রচন্ড ব্যথা অনুভব করে। ব্যথা মূলত তার পেশীতে  যা প্রশিক্ষনের দিনে খেলোয়াড়কে তার প্রশিক্ষন গ্রহন থেকে বিরত রাখতে বাধ্য করে। কারণ পেশীসমূহ কঠিনতা প্রাপ্ত হয় এবং এই কঠিনতা ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকে এবং যে পর্যন্ত খেলোয়াড় তার সহনশীল ক্ষমতা অর্জন করে নির্দিষ্ট এবং প্রয়োজনীয় যোগ্যতা অর্জন না করে। এই অবস্থা খেলোয়াড়ের জন্য মারাত্মক স্বাস্থ্য সমস্যা হিসেবে চিহ্নিত হয়ে থাকে এবং এই সময়ে অবশ্যই খেলোয়াড়ের এ অবস্থা থেকে মুক্ত রাখতে হবে।
এ অবস্থা থেকে খেলোয়াড়কে মুক্ত রাখতে হোমিওপ্যাথি ঔষধ কার্য্যকরি ভূমিকা পালন করবে।
Arnica, Ars, Belladona, Bryonia, Cuprum, Dioscorea, Lachesis এবং Rhus tox উৎকৃষ্ট ঔষধ।

(গ) মচকানো (Sprain):
প্রশিক্ষণ চলাকালীন  সময়ে অথবা প্রতিযোগিতার সময় জোড়া স্থানের বন্ধনী বা মাংশপেশী মচকাতে বা মোচড়াতে পারে। এক্ষেত্রে বাহ্যিক Arnica বা Bellis per লোশন প্রয়োগ ও অভ্যন্তরিন সেবনে কোন রকম বিরতি ছাড়াই খেলোয়াড় খেলা চালিয়ে যেতে পারে। এই অবস্থায় বিশ্রামকালীন সময়ে আহত স্থানে Intra-radiation এবং Light crep bandage এর সাহায্যে চিকিৎসা চালাতে পারে।

(ঘ) ক্লান্তি (Exhaustion): 
খেলোয়াড়ী জীবনে ক্লান্তির সঙ্গে বন্ধুত্ব হয়নি এমন খেলোয়াড় পাওয়া বিরল। সাধারণত অতিরিক্ত গরম, ডিহাইড্রেশন Electrolyte এর ঘাটতির কারণে হয়ে থাকে। এক্ষেত্রে Natrum mur এবং Kali mur একই সঙ্গে ক্লান্তি আরোগ্য ও প্রতিরোধ করতে পারে।
(ঙ) প্রস্রাব সংক্রান্ত সমস্যা (Related to Urinary ailments):
শরীর থেকে অতিরিক্ত ঘর্ম নিঃসরনের ফলে কিডনীতে পানিস্বল্পতা দেখা দেয় এবং প্রস্রাবের ঘনত্ব বেড়ে যায়। ফলে প্রশিক্ষনের পর প্রস্রাব করার সময় একজন খেলোয়াড় মূত্র নালীতে জ্বালা অনুভব করে। এ ক্ষেত্রে Eupetoria perfoliatum ঔষধটি প্রস্রাবের জ্বালা যন্ত্রণা থেকে খেলোয়াড়কে মুক্ত করতে পারে। শুধু তাই নয় প্রতিবার প্রশিক্ষনের সময় ঔষধটির একমাত্রা সেবন করলে প্রস্রাব সংক্রান্ত এরকম অবস্থা সৃষ্টি হবে না।
(চ) চর্ম রোগ (Skin rash):
কিছু কিছু খেলোয়াড়ের দেহের আবৃত অংশে যেমন axillae এবং groin আবার কিছু কিছু খেলোয়াড়ের খোলা মেলা অংশে (exposed surface) এক ধরনের Skin rash হতে পারে। খোলা মেলা অংশে চর্ম রোগে Radium brom এবং X-ray উত্তম ক্রিয়া করে এবং আবৃত অংশে - Graphites, Petroleum, Sulphur এবং Urtica urens সাফল্যের সঙ্গে ব্যবহৃত হয়। যে সকল খেলোয়াড়ের আবৃত অংশে এরূপ চর্ম রোগ হয় তারা স্নানের সময় পানিতে ১ চামচ লবন মিশিয়ে নিতে পারেন।
(ছ) সাধারণ কাশি ও সর্দি (Cough and cold):
সাধারণত শীতের সময় খেলোয়াড়দের এরূপ সমস্যা হতে পারে। এজন্য Aconite, Allium cepa, Arsenic alb, Belladona, Camphor এবং Merc sol ভালো ঔষধ।

২. মনো দৈহিক ক্ষেত্রে বা Psycho-somatic field:
সব ধরনের খেলোয়াড়দের মনো দৈহিক সমস্যা সৃষ্টি না হলেও কোন কোন খেলোয়াড় Pre-play anxiety তে ভুগতে পারে। খেলা শুরু হওয়ার আগে থেকেই অনেক খেলোয়াড় বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকে-

(ক) Insomnia 'র ঔষধ- Actea race, Camphora, Coffea, Phos.

(খ) Mild Diarrhoea 'র ঔষধ- Croton tig.

(গ) Anorexia Nervosa 'র ঔষধ- Arsenic alb, Chellidonium, China, Carbolic acid, Ferrum met, Ignatia, Ipecac, Lecithin.
খেলোয়াড়ের মানসিক অবস্থার উপর নির্ভর করে যদি অন্তত একদিন পূর্বে উল্লেখিত ঔষধের সাহায্যে চিকিৎসা করা যায় তবে এ ধরনের সমস্যা সম্পূর্ণ নির্মূল হবে। এছাড়া আরো কিছু কিছু সমস্যা হতে পারে যেমন- Mild play anxiety কোন কোন খেলোয়াড় খেলার সময় এত বেশী উদ্বিগ্ন ও উত্তেজিত থাকে ফলশ্রুতিতে তার যোগ্যতা প্রমান করতে পারেনা। দুই তিনটি খেলার পর সহজেই এদের পৃথক করা যায় এবং নিম্নের ঔষধগুলি তাদের ধাতুগত বৈশিষ্ট্য অনুযায়ী প্রয়োগ করলে বিষ্ময়কর ফলাফল পাওয়া যাবে।
Ars, Anac, Ant-c, Bryo, Caps, Kali-c, Nux, Plat, Palla, Phos-a.
এছাড়া বিজয়ী দল Post play-euphoria এবং বিজীত দল Post play depression এ আক্রান্ত হয়। Post play depression এ আক্রান্ত খেলোয়াড়দের Aconite এবং Cana.ind প্রয়োগ করলে এ ধরনের মানসিক অবসাদ দুরিভুত হয়।
হোমিওপ্যাথিতে কোন Specific remedy নেই। বিজ্ঞ চিকিৎসকগণ মেটেরিয়া মেডিকা সামগ্রীক লক্ষণ সমষ্টি রেপার্টরি, কেসরিপোর্ট ধাতুগত বৈশিষ্ট এবং নিজেদের ক্লিনিক্যাল অভিজ্ঞতা থেকে প্রাপ্ত ফলাফলের উপর ভিত্তি করেই এ ধরনের চিকিৎসার ব্যবস্থাপত্র দিয়ে থাকেন এবং বিষ্ময়কর সাফল্য অর্জন করেন। সুতরাং Sports-Medicine এর ক্ষেত্রে হোমিওপ্যাথির সাফল্য অনুরূপ ভাবে নতন দিগন্ত উন্মোচন করবে বলে একজন হোমিওপ্যাথিক চিকিৎসক হিসেবে আমার দাবি। আসুন এক্ষেত্রে আমরা হোমিওপ্যাথির যোগ্যতা প্রমান করি।

ডাঃ হরিদাস ঘোষ
পি-এইচ ডি (ভারত), ডিএসসি (ভারত),
এইচএমডি(লন্ডন), বিএইচএমএস(ঢাবি)।

Post a Comment

 
Top