0
BHMS ( Bachelor of Homeopathic Medicine and Surgery ):
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধিভুক্ত MBBS সমমান ডিগ্রী, যা ১০ মে ১৯৯২ ইং তারিখে মন্ত্রনালয়ে সিধান্ত গৃহিত হয়। এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর (মহাখালী) এর Alternative Medical Care(AMC) হতে পরিচালিত।

Homeopathy Education in Bangladesh
Homeopathy Education in Bangladesh 


ভর্তি যোগ্যতা হিসেবে MBBS কোর্সে ভর্তি যোগ্যতার মাপকাঠি অনুসরন করা হয়।
৫ বছর একাডেমিক কোর্স শেষে মেডিক্যাল কলেজ হাসপাতালে এক বছর ইন্টার্নী ট্রেনিং করে স্বাস্থ্য অধিদপ্তর থেকে গ্রাজুয়েট হোমিওপ্যাথিক প্রাকটিশনার রেজিস্ট্রেশন লাভ করতে হয়।
বাংলাদেশে একমাত্র সরকারী হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ ও ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল ( ঢাকা, মিরপুর-১৪ তে অবস্থিত ) - এ প্রতি বছর ৫০ জন ছাত্র-ছাত্রী ভর্তির সুযোগ পায়।
কোর্স কারিকুলামের হোমিওপ্যাথিক বিষয়গুলো ছাড়া সকল বিষয় ( Anatomy, Physiology, Pathology, Community medicine, Forensic medicine, Practice of medicine, Gynaecoloy and Obstetrics, Surgery ইত্যাদি ) MBBS শিক্ষক দিয়ে পাঠদান করানো হয়।
বর্তমানে দেশে BHMS ডিগ্রীধারী চিকিৎসকের সংখ্যা ১২০০ জনের মত। ইতোমধ্যে ১৫ টি জেলা সদর হাসপাতালে একজন করে হোমিওপ্যাথিক মেডিক্যাল অফিসার নিয়োগ করা হয়েছে। পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলা, উপজেলা ও থানা হাসপাতালে হোমিওপ্যাথি মেডিক্যাল অফিসার নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে।

DHMS ( Diploma in Homeopathic Medicine and Surgery ):
বাংলাদেশে বর্তমানে ৪২ টি হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ থেকে এই কোর্স পরিচালিত হয়। যেকোন বয়সের SSC পাশ ব্যক্তি এই কোর্সে ভর্তি হতে পারে। ৪ বছরের একাডেমিক কোর্স ও ৬ মাসের ইন্টার্নী ট্রেনিং শেষে বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ড কর্তৃক রেজিষ্ট্রেশন প্রাপ্ত হয়।

List of Homeopathic Medical colleges in Bangladesh । হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজের তালিকা।



Post a Comment

 
Top